সম্পদ লাভের দোয়া ও আমল

জীবনের সৌন্দর্য ও সম্পদ আল্লাহর মহান অনুগ্রহ। অনেক মানুষ আছে যাদের সম্পদ আছে কিন্তু জীবনের সৌন্দর্য ও সুখ নেই। আবার অনেকেই সম্পদ ছাড়াও জীবন যাপন করে। দুনিয়া ও আখিরাতে ভালো অবস্থান ও সম্পদ লাভের দোয়া করা এবং এর জন্য আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা একজন অনুগত বান্দার আর কোন বিকল্প নেই।

যে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে সে সবচেয়ে সম্মানিত। যে ব্যক্তি আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করবে, আল্লাহ তাকে এই পৃথিবীতে প্রাচুর্য দান করবেন। অর্থের অভাব, সন্তানের অভাব, জীবিকার অভাব দূর করে দিবেন। পরকালে সুন্দর জীবনের জন্য তিনি দুনিয়ার সকল পাপ ক্ষমা করে দিবেন। এটা স্পষ্টভাবে উঠে এসেছে কোরআনের নির্দেশনায় এবং হাদিসের বর্ণনায়।

 

সম্পদ লাভের দোয়া

আমাদের আজকের আলোচনায় আমরা মহানবী হযরত মুহাম্মদ (সঃ) যে আমল করতেন তা আলোচনা করবো। নবী করিম (সাঃ) প্রত্যহ ফরজ নামাজের পর এই দোয়া পাঠ করতেন। নিন্মে তা প্রদত্ত হল-

সম্পদ লাভের দোয়া

আরবীঃ

لَا إِلَهَ إِلَّا اللَّهُ وَحْدَهُ لَا شَرِيكَ لَهُ لَهُ الْمُلْكُ وَلَهُ الْحَمْدُ وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيرٌ اللَّهُمَّ لَا مَانِعَ لِمَا أَعْطَيْتَ وَلَا مُعْطِيَ لِمَا مَنَعْتَ وَلَا يَنْفَعُ ذَا الْجَدِّ مِنْكَ الْجَدُّ

 

উচ্চারণঃ লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকা লাহু- লাহুল মুলকু। ওয়ালাহুল হামদু ওয়া হুয়াআলা কুল্লি শাইয়িন কাদির। আল্লাহুম্মা লা মানিআ লিমা আ-তাইতা। ওয়ালা মুতিয়া লিমা মানা’তা। ওয়ালা ইয়ানফাউ জাল জাদ্দি মিনকাল জাদ্দু।

অর্থ : এক আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই। তার কোনো শরিক নেই। সকল সার্বভৌমত্বের মালিক তিনি। সকল প্রশংসা তার। তিনি সবকিছুর ওপর সামর্থবান। হে আল্লাহ! আপনি যা দিবেন তা প্রতিরোধ করার কেউ নেই। আর আপনি যা বাঁধা দিবেন তা দেয়ার কেউ নেই। কোনো সম্পদশালীকে তার সম্পদ আপনার থেকে রক্ষা করতে পারবে না।

সর্বশক্তিমান আল্লাহ বিশ্বাসী মুসলমানদেরকে মানসিক নোংরামী থেকে মুক্ত রাখেন। পৃথিবীতে জীবন ও সম্পদের অভাব মুছে দেন। উত্তম রিজিক দান করেন। আপনাকে যা করতে হবে তা হল আল্লাহর কাছে বেশি বেশি ক্ষমা প্রার্থনা করতে হবে এবং অনুতপ্ত হতে হবে। নবী মুহাম্মদ (সঃ) এর আদর্শই আমাদের পথ চলার পাথেয়। আশা করি সম্পদ লাভের দোয়া টি নিয়মিত পাঠের মাধ্যমে আপনার অনেক উপকারে আসবে। আজ এ পর্যন্ত, আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে পাপের অন্ধকার থেকে মুক্তি এবং সঠিক পথে চলার তাওফিক দান করুন। বেশি বেশি ক্ষমা করার জন্য আল্লাহ আমাদের তাওফিক দান করুন। আল্লাহর কাছে ক্ষমা চাওয়ার মাধ্যমে জীবন ও সম্পদ অর্জন করার তাওফিক দান করুন। আমীন।

Leave a Reply

Your email address will not be published.

x
error: Content is protected !!